ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

পেকুয়ায় বেড়িবাঁধ উপচে জোয়ারের পানি লোকালয়ে! তলিয়ে গেলো বসতঘর ও চাষের জমি

পেকুয়া প্রতিনিধি ::  জেলার পেকুয়ায় বেড়িবাঁধ উপচে লোকালয়ে প্রবেশ করেছে সামুদ্রিক জোয়ারের পানি। এতে দুর্ভোগে পড়েছে প্রায় তিন হাজার মানুষ।
বৃহস্পতিবার (২০আগস্ট) দুপুরে সরেজমিনে দেখা যায়, উপজেলার বারবাকিয়া ইউনিয়নের বুধামাঝির ঘোনা, মগনামা ইউনিয়নের শরত ঘোনা ও উজানটিয়া ইউনিয়নের সোনালী বাজার এলাকায় বেড়িবাঁধ উপচে জোয়ারের পানি লোকালয়ে প্রবেশ করছে। সামুদ্রিক জোয়ারের এসব পানিতে ডুবে গেছে আমনের বীজতলা, পুকুর ও মৎস ঘের। তাছাড়া একইভাবে পানিতে তলিয়ে গেছে পেকুয়ার প্রধান বাণিজ্যিক কেন্দ্র আলহাজ্ব কবির আহমদ চৌধুরী বাজারের একাংশ।
এসব এলাকার নিম্নাঞ্চল ও কিছু বসতবাড়ি জোয়ারের পানিতে তলিয়ে যাওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানায় স্থানীয় বাসিন্দারা। ক্ষতিগ্রস্ত এসব এলাকায় এখনো ত্রাণ সহায়তা পৌঁছেনি বলে জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।
বারবাকিয়া বুধামাঝির ঘোনা এলাকার কৃষক আবদুল হালিম বলেন, আমন চাষের জন্য বীজতলায় ধানের বীজ বপন করেছি। কয়েকদিন পরেই সে ধানগাছগুলো জমিতে রোপন করার কথা। কিন্তু জোয়ারের লোনা পানিতে বীজতলা তলিয়ে যাওয়াতে আবার নতুন করে বীজ বপন করতে হবে।
স্থানীয় বাসিন্দা পেকুয়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. বারেক চকরিয়া নিউজকে বলেন, দীর্ঘদিনের অরক্ষিত বেড়িবাঁধ উপচে জোয়ারের পানি লোকালয়ে প্রবেশ করাতে মানুষের জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে কাঁচাপাকা অনেক বসতঘরের ক্ষতি হয়েছে। এছাড়া মৎস্য ঘের ও আমন ধানের বীজতলা তলিয়ে গিয়ে প্রান্তিক কৃষকদের ক্ষতি হয়েছে।
বান্দরবান পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রকিবুল হাসান বলেন, জোয়ারের পানিতে বেড়িবাঁধ উপচে লোকালয়ে পানি প্রবেশ করার কথা শুনেছি। শুক্রবার সকালে আমাদের একটি টিম পরিদর্শনে যাবে। এরপরেই সিদ্ধান্ত নেওয়া হবে। প্রয়োজনে জরুরি বরাদ্দ দিয়ে বেড়িবাঁধ সংস্কার করা হবে।

পাঠকের মতামত: